চট্রগ্রাম জাতীয় ভোক্তা অ‌ধিকার সংরক্ষণ আইনে ১৩ প্রতিষ্ঠান‌কে ১ লাখ ৫৩ হাজার টাকা জ‌রিমানা

  •  
  •  
  •  
  •  

নিজস্ব প্রতিবেদক:-

বা‌ণিজ‌্য মন্ত্রণাল‌য়ের তত্ত্বাবধা‌নে, জাতীয় ভোক্তা-অ‌ধিকার সংরক্ষণ অ‌ধিদপ্তরের মহাপ‌রিচালক অ‌র্পিত ক্ষমতাব‌লে এবং জেলা প্রশাসক, চট্টগ্রাম’র সা‌র্বিক সহায়তায় জাতীয় ভোক্তা অ‌ধিকার সংরক্ষণ অ‌ধিদপ্তর, চট্টগ্রাম বিভাগীয় ও জেলা কার্যালয় কর্তৃক আজ ১৭ জুলাই ২০২১ টেক‌নিক‌্যাল মোড় বাজার, ২ নং গেইট, বহদ্দারহাট, কালা‌মিয়া বাজার ও ওমর আলী মাতব্ব‌র সড়ক এলাকায় অ‌ভিযান প‌রিচালনা করা হয়।
সকাল ১০:৩০টা হ‌তে প‌রিচা‌লিত অ‌ভিযা‌নে ১৩ প্রতিষ্ঠান‌কে ভোক্তা অ‌ধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর বি‌ভিন্ন ধারায় মোট ১,৫৩,০০০/- (একলক্ষ ‌তিপ্পান্ন হাজার টাকা) প্রশাস‌নিক জ‌রিমানা করা হ‌য়ে‌ছে। অ‌ভিযা‌নে নকল চে‌রি, কৃ‌ত্রিম রং মি‌শ্রিত মটর, অননু‌মো‌দিত রং, মেয়া‌দোত্তীর্ণ খাদ‌্যপণ‌্য, উৎপাদন বিহীন শিশু খাদ‌্য, অননু‌মো‌দিত ও মেয়া‌দোত্তীর্ণ ঔষধ ধ্বংস করা হয়।
এ‌পি‌বিএন-৯ এর সহায়তায় উপর্যুক্ত অ‌ভিযা‌ন প‌রিচালনা করা হয়।
জাতীয় ভোক্তা অ‌ধিকার সংরক্ষণ অ‌ধিদপ্তর, চট্টগ্রাম বিভাগীয় কার্যাল‌য়ের উপপ‌রিচালক জনাব মোহাম্মদ ফ‌য়েজ উল‌্যাহ্, সহকারী প‌রিচালক জনাব নাস‌রিন আক্তার ও চট্টগ্রাম জেলা কার্যাল‌য়ের সহকারী প‌রিচালক মুহাম্মদ হাসানুজ্জামান অ‌ভিযান প‌রিচালনা ক‌রেন।
চাঁদগাও থানার বহদ্দারহাট কাঁচাবাজার এলাকার নিউ লাইফ  ডিপার্টমেন্টাল স্টোরকে মেয়াদোত্তীর্ণ সরিষার তেল, বৈধ আমদা‌নিকারক বিহীন বিদেশি পণ্য  বিক্রয়ের জন্য সংরক্ষণ করায় ২০,০০০/- জ‌রিমানা ক‌রে সতর্ক করা হয়। সাফায়েত স্টোরকে ই‌তোপূ‌র্বে সতর্ক করা স‌ত্ত্বেও পণ্যের মূল্য তালিকা প্রদর্শন না করায় ৫,০০০/-  জরিমানা করা হয়।
কৃ‌ত্রিম রং মি‌শ্রিত মটর বিক্রয় করায় দিদা‌রের সব‌জির দোকান‌কে ৩ হাজার ও মামু‌নের সব‌জির দোকান‌কে ৩ হাজার টাকা জ‌রিমানা ক‌রে প্রায় ৪ কি‌লোগ্রাম কৃ‌ত্রিম রং মি‌শ্রিত মটর ধ্বংস করা হয়।
জাহাঙ্গীর সওদাগ‌রের মাং‌সের দোকান‌কে মূল‌্যতা‌লিকা প্রদর্শন না করায় ২ হাজার টাকা জ‌রিমানা করা হয়। আজমীর স্টোরকে একই অপরা‌ধে ৩ হাজার টাকা জ‌রিমানা করা হয়। নিউ শাহজালাল স্টোরকে মেয়া‌দোত্তীর্ণ পণ‌্য সংরক্ষণ করায়  ৫ হাজার জ‌রিমানা ক‌রে ব‌র্ণিত পণ‌্য ধ্বংস করা হয়।
এ‌.কে শপকে অননু‌মো‌দিত রং সংরক্ষণ করায় ৮ হাজার জ‌রিমানা ক‌রে অননু‌মো‌দিত রং ধ্বংস করা হয়।
গুগল মার্টকে বৈধ আমদা‌নিকারক বিহীন বি‌দে‌শি পণ‌্য সংরক্ষণ, নকল চে‌রি, অননু‌মো‌দিত রং, ফ্লেভার, মেয়া‌দোত্তীর্ণ পণ‌্য সংরক্ষণ করায় ৪০ হাজার জ‌রিমানা ক‌রে ব‌র্ণিত পণ‌্য ধ্বংস করা হয়।
এমএস ফা‌র্মেসিকে মেয়াদসহ মোড়‌কে মেয়া‌দোত্তীর্ণ ঔষধ রাখায়, মেয়াদ বিহীন কাটা ঔষধ রাখায় ২০ হাজার জরিমানা ক‌রে ব‌র্ণিত ঔষধ ধ্বংস করা হয়। আল নজীর ফা‌র্মেসি‌কে নিবন্ধন বিহীন ঔষধ রাখায় ৪ হাজার টাকা জ‌রিমানা ক‌রে সতর্ক করা হয়।
চকবাজার থানাধীন ওমর আলী মাতব্বর সড়‌কের রতন স্টোর‌কে উৎপাদন-‌মেয়াদ বিহীন শিশু খাদ‌্য রাখায়, বিএস‌টিআই এর অনু‌মোদন গ্রহণ ব‌্যতি‌রে‌কে চা-পাতা মোড়কজাত করায়, খুচরামূল‌্য ঘষামাজা ক‌রে পণ‌্য বিক্রয় করায় ও মূল‌্যদা‌লিকা প্রদর্শন না করায় ৩০ হাজার জ‌রিমানা করা হয়।
ম‌হিউ‌দ্দিন স্টোর‌কে  উৎপাদন-‌মেয়াদ বিহীন শিশু খাদ‌্য রাখায়, মেয়া‌দোত্তীর্ণ শিশু খাদ‌্য রাখায় ১০ হাজার জ‌রিমানা জ‌রে সতর্ক করা হয়।
বাজারসমূহ প‌রিদর্শনকা‌লে ক্রেতা-বি‌ক্রেতা‌দের স‌চেতন করা হয়, মাস্ক প‌রিধানপূর্বক নিরাপদ শারী‌রিক দূরত্ব বজায় রে‌খে পণ‌্য ক্রয়-বিক্রয় এবং পণ‌্য ক্রয়ের ক্ষে‌ত্রে প্রতা‌রিত হ‌লে অ‌ধিদপ্ত‌রের হট লাইন নম্বর ১৬১২১ এ অ‌ভি‌যোগ জানা‌তে অনু‌রোধ করা হয়।


  •  
  •  
  •  
  •